এই পানীয়টি পান করেই নিয়ন্ত্রণে রাখুন ডায়াবেটিস ও বাড়তি ওজন

0

বাড়তি ওজন এবং ডায়াবেটিস এই দুটি শারীরিক সমস্যা এমন সমস্যা যা নিয়ন্ত্রণে না রাখতে পারলে শারীরিক অসুস্থতা বাড়তেই থাকে। আর তাই খুব সতর্কতার সাথে চিকিৎসকগণ এই সমস্যাগুলো নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু যতোটা সহজ ভাবে বলা হয় ঠিক ততোটাই কঠিন এই ডায়াবেটিস এবং ওজন নিয়ন্ত্রণে রাখার ব্যাপারটি।

অনেকে শত চেষ্টা করেও নিয়ন্ত্রণ করতে পারেন না, ফলে মাত্রা বেড়েই চলে ডায়াবেটিসের এবং বাড়তে থাকেন ওজন। তাই আজকে চলুন একটি দারুণ কার্যকরী পানীয়ের সাথে পরিচয় করিয়ে দিই আপনাদের তা বেশ সহজেই নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে ডায়াবেটিস এবং বাড়তি ওজন। আজই তৈরি করে নিন এই পানীয়টি এবং নিয়মিত পান করে ফলাফল দেখুন নিজেই।

যা যা লাগবে

– ২ টেবিল চামচ শুদ্ধ আপেল সিডর ভিনেগার
– ১ চা চামচ দারুচিনি গুঁড়ো
– ২ টেবিল চামচ তাজা লেবুর রস
– ১ টেবিল চামচ মধু
– ১৬ আউন্স অর্থাৎ প্রায় আধা লিটার পানি

পদ্ধতি ও সেবন বিধি

– সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন যাতে সব উপকরণ একসাথে খুব ভালো করে মিশে যায়। – এরপর এই পানীয়ের ১ গ্লাস পান করুন প্রতিদিন খাবারের আগে।

কার্যকারণ

-অনেকেই ভাবতে পারেন এই সাধারণ পানীয়টি কীভাবে এই বড় দুটি সমস্যার সমাধান করতে পারে? এই পানীয়ের অসাধারণ কার্যকারিতা হচ্ছে এর উপকরণগুলোর স্বাস্থ্যগুণ, বিশেষ করে আপেল সিডর ভিনেগার ও দারুচিনি গুঁড়ো।

– আপেল সিডর ভিনেগারের নানা স্বাস্থ্যগুণের মধ্যে অন্যতম হচ্ছে ক্যান্সারের কোষ গঠনে বাঁধা প্রদান করা, রক্তের সুগারের মাত্রা কমিয়ে টাইপ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

– ২০০৪ সালে মেডিকেল স্টাডির একটি গবেষণায় প্রকাশ করা হয় খাওয়ার আগে ৪০ গ্রাম পরিমাণে আপেল সিডর ভিনেগার খাওয়ার অভ্যাসটি ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখে প্রায় ৩৪%।

– এছাড়াও আপেল সিডর ভিনেগার হজম শক্তি বাড়ায় এবং দ্রুত খাবার হজমে সহায়তা করে ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে থাকে।

– অনেক আগে থেকেই ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে ব্যবহার করা হতো দারুচিনি গুঁড়ো। খাবার আগে এই পানীয়টি পান করার ফলে হজম ক্রিয়া উন্নত হয় এবং রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে।

Share.

Leave A Reply